50 MM এবং


বাঘের চোখ মানুষের চোখের থেকে অনেক বেশি আলো CONSUME করতে পারে, বাঘের NIGHT VISION মানুষের চোখের থেকে ছয়গুণ বেশি। অন্য দিকে কুমির 270° পর্যন্ত FIELD OF VIEW পেয়ে যায় আর মানুষ, ওই মোটামুটি 180° পর্যন্ত।

আমার ধারণা এই 180° আবার সবসময় পুরোপুরি কার্যকর নয়। আপনি যখন নৈর্ব্যক্তিক ভাবে তাকিয়ে থাকেন তখনই কেবল 180° বা তার কাছাকাছি FOV পেয়ে থাকেন। কিন্তু যখন আপনি INTERACTIVELY তাকাচ্ছেন তখন কি পাওয়া যায় 180°! গবেষণা বলছে মানুষের চোখের সাধারণ FIELD OF VIEW 55°, সেটা নিশ্চই এই INTERACTIVE VISION-এর অর্থেই। 

Figure: MSC/Circ.982 20Dec. 2000

মানুষের চোখে সেন্সর থাকলে সেখান থেকে FOCAL LENGTH মেপে এনে ক্যামেরায় বসিয়ে দেওয়া যেতো। যাই হোক পদার্থবিদ্যা আর তার গবেষণায় দেখা গেছে একটা FULL FRAME CAMERA-র ক্ষেত্রে অর্থাৎ 35 MM FORMAT-এর ক্ষেত্রে মানুষের চোখের সাধারণ FIELD OF VIEW অর্থাৎ 55° FOV ACHIVE করতে LENSE-এ 43 MM FOCAL LENGTH প্রয়োজন হয়। সূত্রঃ the-camera-versus-the-human-eye

এবার যেহেতু চোখের অঙ্ক আর ক্যামেরার অঙ্ক অত সহজে এক হওয়ার নয় তাই লোকজন মোটামুটি গোটা গোটা করে 50 MM কেই NORMAL FOCAL LENGTH বলে চালিয়ে দিয়েছে। যেখানে ধরা হয় 35 MM থেকে 80 MM পর্যন্ত NORMAL FOCAL LENGTH, 80 MM এর উপরে গেলে TELE PHOTO এবং 35MM এর নিচে এলে WIDE, আসলে CATAGORISE না করলে বাজার নিয়ন্ত্রণ করাটা কঠিন হয়ে যায় কিনা।

Figure: canon-europe.com

ক্যামেরার লেন্সে দেখাটা মানুষের চোখের সাধারণ দেখার সাথে কতটা মিলিয়ে দেওয়া যায় সে বিষয়ে প্রশ্ন থেকেই যায়। 43 MM FOCAL LENGTH-এ ছবি তুললেও যে 55° FOV পাওয়া যায়, মানুষের চোখের সাধারণ দেখা কি সত্যিই ওইটুকুর মধ্যে সীমাবদ্ধ। চোখের সাধারণ দেখা দৃষ্টির পরিসীমায় না পৌঁছলেও অন্তত 55° এর বাইরে কিছুটা তো যাইই।

আমি যখন দেওয়ালমুখী হয়ে কম্পিউটার স্ক্রিনে নৈর্ব্যক্তিক ভাবে তাকিয়ে আছি ঠিক তখনই আমার একেবারে বাম পাশের রাস্তা দিয়ে চলে যাওয়া সাইকেল মানুষ গাড়ি সবই আমার চোখে পড়ছে। একেবারে ডান পাশে দেওয়ালে ঝোলানো ছবিটাও চোখে পড়েছে এবং এইটা মোটামুটি 180° ই। এবং যখন খুব INTERACTIVELY কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে কোনো কাজ করি তখন আমার চোখের FIELD OF VIEW বা দৃষ্টিকোণ অনেকটা সংকুচিত হয়। দৃষ্টির সীমানার দিকে ঘটে যাওয়া ঘটনা মস্তিষ্কে রেজিস্টার করে না।দৃষ্টির সীমানায় নজর থাকে না, বা কোনো দৃশ্য আন্দাজ করলেও মস্তিষ্কে তা রেজিস্টার করে না । এমতাবস্থায় যেটুকু দৃষ্টিকোণ মস্তিষ্কে রেজিস্টার করে সেই কোণটাকেই সাধারন ANGLE OF VIEW বা NORMAL FOV হিসেবে চিহ্নিত করা হয় এবং এইটা কি সত্যিই এরকম মেপে মেপে 55°? 

ছবি নির্মাণের ক্ষেত্রে FIELD OF VIEW নির্বাচন খুবই প্রাথমিক এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় কারণ ঠিক তার পরবর্তী কাজ- ছবির ভেতরের ELEMENTAL COMPOSITION (VISUAL ELEMENTS) এর ক্ষেত্রে মৌলিক তিনটি এলিমেন্টের মধ্যে দুটি এলিমেন্টই (SPACE LINE) ফিল্ড অফ ভিউ দ্বারা সরাসরি প্রভাবিত হয়। যদিও কোনো কোনো ক্ষেত্রে তৃতীয় মৌলিক VISUAL ELEMENT VALUE টাও কিছুটা প্রভাবিত হয়ই। পুরো ছবির মুডটাই প্রাথমিক ভাবে নির্ভর করে ফিল্ড অফ ভিউর উপর।

Figur: https://homework.study.com

আর ঠিক এই খানেই 50 MM FOCAL LENGTH-এর মাহাত্ম অবিস্মরণীয়, অবিসংবাদীও বটে। এতে যে ফিল্ড অফ ভিউ পাওয়া যায় তাতে LINE আর SPACE কোনো ভাবেই প্রভাবিত হয় না তাই বাস্তবধর্মী ছবি তোলার ক্ষেত্রে 55 MM-এর জুড়ি মেলা ভার তা সে PORTRAIT হোক বা LANDSCAPE, FASHION হোক বা PRODUCT, APPLIED হোক বা FINE ART। যেহেতু SPACE-কে কোনোভাবেই প্রভাবিত করে না তাই VISIBLE OBJECT-এর গঠনগত বিভিন্ন অনুপাতকেও কোনোভাবে TEMPTED করে না।  তার মানে এও নয় যে 50 MM এ তুললেই ছবি বাস্তবধর্মী হয়ে যাবে, এটা একটা চরিত্র বিশেষ মাত্র।

পাশাপাশি 50 MM যেহেতু সব ক্ষেত্রেই মাথা দিয়ে বসে আছে তাই প্রকৃতির নিয়মেই কোনো বিষয়েই আর তার মাস্টার হওয়া হলো না! না PORTRAIT-এ, না LANDSCAPE-এ, না FASHION-এ, না PRODUCT-এ। FULL FIGURE বা TIGHT CLOSE-এ PORTRAIT তুলতে গেলে ব্যাকগ্রাউন্ড ঠিক যেনো পছন্দ হয় না, MID PORTRAIT এর জন্যই যেন 50 MM টা ঠিকঠাক। LANDSCAPE তুলতে গেলে জায়গা কম পড়ে যায়, বাকি ধারা গুলোর ক্ষেত্রেও একই অবস্থা। যদিও এসমস্ত কথা কিছু CLASSIC ধারণাকে অনুধাবন করেই উঠে আসে, নয়তো এই POST MODERN সময়ে এরকম শক্ত করে কিছুই বলে দেওয়া যায় না। কারুর ওই 50 MM এর ল্যান্ডস্কেপই সেরা লাগতে পারে। সবই পারে। 50 MM এও দুর্দান্ত FULL FIGURE PORTRAIT তুলে ফেলা যায়। কারণ আসল TECHNIC-টা তো ধারনায়, ধারনা ভেঙ্গে META-ধারনায় ইত্যাদি....

50 MM

50 MM

50 MM

50 MM

50 MM

50 MM

24 MM by Arya Biswas

35 MM by Arya Biswas

42 MM by Arya Biswas

43 MM ফোকাল লেন্থে মোটামুটি মানুষের চোখের সাধারন দেখাটা ক্যামেরায় ধরা পড়ে। উপরের  42 MM  এবং নিচের 44 MM এর  অনেকটা তারই প্রতিফলন। 

44 MM by Arijit Biswas

44 MM by Arijit Biswas

44 MM by Arijit Biswas

মানুষের চোখ আর ক্যামেরার কোনো তুলনা চলে না। দুটোর পারপাস আলাদা।

Comments

  1. শেষের লাইনটা একদম ঠিক "মানুষের চোখ আর ক্যামেরার কোনো তুলনা চলে না" সত্যিই

    এই artical টা দিয়ে দাদা সত্যি 50mm যে আমাদের চোখের দেখার সমান ব্যাপারটা বিশ্বাস কারি মানুষদের ভাবিয়ে তুলতে পারে আর সেটা সে নিজেই এই artical টি পড়তে পড়তেই টের পাবে বিশেষ করে ওই computer screen এ নৈর্ব্যক্তিক ভাবে তাকিয়ে থাকা ও কিছু কাজ করার সময় সাইডের দৃষ্টি লোভ পাওয়ার বিষ়টি অনুভব করে

    খুবই সহজ করে একটা tecknical জিনিস নিয়ে ভাবিয়ে তুললে..

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

কাকতালীয়

আলাপ