রথের রশি

High voltage Pseudo Decisive Moment এর ছবি কেমন যেনো তাস খেলার মতো লাগে; লাগ.. লাগ... লাগ.. এক্কা! যদিও তাস খেলায় আর মন্দ কি?

কিন্তু আহামরি খামচে নেওয়ার মতো টুকরোতে আমার মন ভরে না। আমার মন পড়ে থাকে সচরাচর, খুবই ordinary, খুবই সাধারণের কাছে। বলা ভালো আমার মন পড়ে থাকে ফুটপাথে, আমি ফুটপাথে লোক। দেখার মত তেমন কিছুই নেই ছবিতে_ এই ধরনের আরকি। রথের মেলায় অসংখ্য ছিন্ন বিচ্ছিন্ন টুকরো টুকরো রঙের সমাহার আর ৫০ এমএম ফোকাল লেন্থ-এর অ্যাঙ্গেল অফ ভিউর সাধারণত্ব রথের রশিতে টান দেয়, আমায় সেই সাধারণের কাছে নিয়ে যায়।




বিশেষ উপযোগিতা ছাড়া লেন্স বা অন্যান্য কারসাজিতে ছবির স্থায়িত্ব নিয়ে প্রশ্ন জাগে। আলুর দমে কতটা দম হবে সেটা নিশ্চই কড়া-খুন্তির উপর নির্ভর খুব একটা করে না; রান্নার উপকরণ, রাঁধুনির দক্ষতা ও রান্নায় তার মনোনিবেশ এর উপর নির্ভর করে।


উড়ে আসা ফুটবল মানুষের মাথার সামনে চলে আসার টাইমিং মিলিয়ে দেওয়াটা রোবটিক দক্ষতা হতে পারে। ওতে মোমেন্ট এর SPAN নিয়ে সন্দেহ থেকেই যায়, অর্থাৎ মোমেন্ট টা কতক্ষণ স্থায়ী হবে ছবিতে বা ছবিটার স্থায়িত্ব কতটা নিয়ে যাবে। মোমেন্টের শিহরণ পুরো ছবিতে ছড়িয়ে পড়বে কি! অথবা পুরো ছবিটা মোমেন্টের মধ্যে অন্তর্নিহিত হবে কী?

























মাথা আর বল এক হয়ে যাওয়া মোমেন্টা-র পুরো ছবিতে কি অবদান সে প্রশ্ন করতেই হয়। রঘুবীর সিং-এর Decisive Moment এরম ফটকাবাজ মোমেন্টারি নয়। টাইমিং এর দক্ষতার উপরে ভর করে একটা বিশেষ MOMENT-এর SIGNIFIED-কে পুরো ছবিতে মিশিয়ে দেওয়া বা পুরো ছবিটাকে ওই MOMENT -এ মিলিয়ে দেওয়াতেই DECISIVE MOMENT স্থাপিত হয়। মাথার সামনে ফুটবল জুড়ে দেওয়ায় SKILL SHOW OFF ছাড়া বিশেষ কোনো কাজ হয় বলে মনে হয় না যদি না ওই মোমেন্টার সাথে পুরো ছবিটার বিশেষ কোনো সংযোগ থাকে, বিশেষ সংযোগ।



Comments

Popular posts from this blog

কাকতালীয়

আলাপ

50 MM এবং